জনপ্রিয় ৫ টি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ।

Published by admin on


প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বলতে কি বুঝায়?

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হচ্ছে এমন একটি আনুষ্ঠানিক ভাষা বা অনেক গুলো নির্দিষ্ট নিয়মাবলির সমষ্টি যার মাধ্যমে বিভিন্ন ধরনের আউটপুট বের করা বা পাওয়া সম্ভব।

আমরা কেন বা কি জন্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যাবহার করি?

নতুন কোন প্রোগ্রাম তৈরি বা পুর্বে থেকে তৈরি কোন প্রোগ্রাম কে পরিবর্তন করার জন্যই মূলত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যাবহার করি। এছাড়া আরো অসংখ্য কাজ রয়েছে যেটা প্রোগ্রামিং ছাড়া করা সম্ভব নয় । আমাদের ব্যাবহারের জন্য অসংখ্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ রয়েছে । আমাদের কাছে যেটা সবচেয়ে সহজ বা কাজের ক্ষেত্রে গুরত্বপুর্ন  সে ক্ষেত্রে সেই ধরনের প্রোগ্রামিং ভাষা ব্যাবহার করতে হবে, চলুন জেনে নেই ৫ টি জনপ্রিয় ও সহজবোধ্য প্রোগ্রামিং ভাষা সম্পর্কে।

Python

Python হচ্ছে মূলত হাই লেভেল বা স্ট্রাকচার্ড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ।

Python একটি জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাংগুয়েজ যা শেখা ও যায় বন্ধুত্বপুর্ন ভাবে। এই ল্যাঙ্গুয়েজ দিয়ে খুব দ্রুত প্রোগ্রাম তৈরি করা যায় এর ফলে কাজের ক্ষেত্রে খুব দ্রুত কাজ সম্পন্ন করা যায়। এটি একটি সাধারণ উচ্চ-স্তরের প্রোগ্রামিং ভাষা যা সাধারণ উদ্দেশ্যপ্রণোদিত প্রোগ্রামিংয়ের জন্য ব্যাবহার করা হয়। বর্তমান বাজারে ও চাকরি ক্ষেত্রে এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ চাহিদা অন্যতম। এটি ল্যাঙ্গুয়েজ হিসেবে প্রয়োজনীয় ও কার্যকরি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। Python ১৯৯১ সালের ২০এ ফেব্রুয়ারী মার্কেটে রিলিজ হয়। যা তৈরি করেন ” Guido Van Rossum “.

Python এর এক-এক জন ডেভেলপার প্রতি বছরে পারিশ্রমিক হিসেবে প্রায় $92,000 থেকে শুরু করে $137,000 হাজার মার্কিন ডলার পেয়ে থাকেন।

সুত্রঃ Glassdoor Inc.

সব শেষে বলা যায় Python ডেভেলপার দের সারা বিশ্ব জুড়ে যেমন জনপ্রিয়তা রয়েছে ঠিক তেমনি পাইথন এর চাহিদা ও বাজারে ও কাজের ক্ষেত্রে অন্যতম।

Kotlin

Kotlin এমন একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা জাভা ভার্চুয়াল মেশিন এ চালনা করে JavaScript কে সোর্স কোড এ কম্পাইল করা যায়। Kotlin অন্যান্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ গুলোর তুলনায় নতুন হলে ও এটি অনেক জনপ্রিয় একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। Kotlin জাভা ডেভেলপারদের আরো জাঁকজমকপুর্ন ল্যাঙ্গুয়েজে আপগ্রেড করার সুযোগ দিচ্ছে। Kotlin জাভার জন্য একটি ড্রপ ইন প্রতিস্থাপন হয়ে উঠেছে, জাভা ডেভেলপারদের  আরো অভিব্যক্তিপূর্ণ ল্যাঙ্গুয়েজে উন্নীত করার সুযোগ প্রদান করছে। আর গুগল ও ঘোষণা করেছে যে Kotlin অ্যানড্রয়েড প্ল্যাটফর্মে আনুষ্ঠানিকভাবে সমর্থিত। এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর জন্ম – ২০১১ সালে। এটির প্রথম পরিকল্পনা করেন JetBrains নামক সফটওয়্যার কোম্পানি। এবং পরিকল্পনা কে বাস্তবায়ন করেন JetBrains ও Open Source Contributor. মার্কিন যুক্তরাষ্ট্রে একজন Kotlin ডেভেলপার এর বাৎসরিক পারিশ্রমিক $97,000-$135,000 মার্কিন ডলার পর্যন্ত হয়ে থাকে।

সুত্রঃ Glassdoor Inc.

 

C#

সি সার্ফ (C#) একটি বহু মাত্রিক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা শক্তিশালী কার্যকরি অবজেক্ট ভিত্তিক ও কম্পোনেন্ট প্রোগ্রাম। এটির জন্ম ২০০০ সালে, ১৯৯৯ সালের জানুয়ারিতে “Anders Hejlsberg” একটি টিম তৈরি করেছিলেন একটি নতুন ল্যাঙ্গুয়েজ তৈরি করার জন্য যার নাম করন হয়েছিলো প্রথমে ইংরেজিতে “Cool”

যা সি এর মতো অবজেক্ট ওরিয়েন্টেড ল্যাঙ্গুয়েজ হিসেবে তৈরি করা হয়েছিলো। .NET ফ্রেমওয়ার্ক উন্নয়নের সময় ক্লাস লাইব্রেরী মূলত একটি পরিচালিত কোড কম্পাইলার সিস্টেম হিসেবে ব্যাবহার করা হতো। এবং এটি সহজে পরিচালনা করা যেত। এটি মাইক্রোসফটের জন্য সবচেয়ে জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ গুলোর একটি প্ল্যাটফর্ম। এছাড়া ও এটি দিয়ে লিনাক্স ,অ্যান্ড্রয়েড এবং আইওএস সিস্টেমের জন্য ও খুব সহজে সফটওয়্যার ডেভেলপ করা যায়। এটি মাইক্রোসফট কর্পোরেশন কর্তৃক পরিকল্পিত ও বাস্তবায়িত হয়। মার্কিন যুক্তরাষ্ট্রে একজন (C#) ডেভেলপারের বাৎসরিক পারিশ্রমিক $89,000 হাজার মার্কিন ডলার পর্যন্ত হয়ে থাকে।

সুত্রঃ ChallengeRocket

সব শেষ বলা যায় সি সার্ফ একটি আধুনিক ও জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ।

 

JavaScript

JavaScript কে সংক্ষেপে JS দিয়ে প্রকাশ করা হয়। এটি একটি উচ্চ-স্তরের, গতিশীল ও প্রোটোটাইপ ভিত্তিক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ।

অনেকেই মনে করেন JavaScript তৈরি করেছেন “Sun Micro System” কোম্পানি। আসলে এই তথ্য টি সঠিক নয়। শুধু জাভা তৈরি করেছেন “Sun Micro System” কোম্পানি। নেটস্কেপ এর মাধ্যমে JavaScript এর যাত্রা শুরু হয়েছিলো। এটি মূলত লাইভ স্ক্রিপ্ট নামে পরিচিত ছিল , কিন্তু লক্ষ্য করা যায় এই নামটি কিছু টা বিব্রান্তিকর। পরে এই প্রোগ্রামকে JavaScript নামেই বাস্তবায়ন করা হয়। JavaScript একটি প্রয়োজনীয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। যা সব ক্ষেত্রে প্রয়োজন হয়। JavaScript এর সবচেয়ে মজার বিষয় টি হচ্ছে এটি ক্লায়েন্ট সার্ভার উভয় দিকে কাজ করতে পারে, এবং এই ল্যাঙ্গুয়েজ দিয়ে অফলাইন এ অ্যাপ্লিকেশান তৈরি করা সম্ভব। ব্রেন্ডান ইইচ (Brendan Eich) এই ল্যাঙ্গুয়েজ তৈরির পরিকল্পনা করেন এবং ১৯৯৫ সালের ডিসেম্বর এর ৪ তারিখে JavaScript কে বাস্তবায়ন ও ব্যাবহার উপযোগী করা হয়। এটির উন্নয়ন কাজ করে নেটস্কেপ কমিউনিকেশনস কর্পোরেশন, মোজিলা ফাউন্ডেশন, ইকমা ইন্টারন্যাশনাল। মার্কিন যুক্তরাষ্ট্রে একজন জাভাস্ক্রিপ্ট ডেভেলপার এর বাৎসরিক পারিশ্রমিক $92,000 হাজার মার্কিন ডলার পর্যন্ত হয়ে থাকে।

সুত্রঃ Medium

সব শেষে বলা যায় অবজেক্ট-ভিত্তিক (প্রোটোটাইপ-ভিত্তিক),অপরিহার্য,কার্যকরী হওয়ায় মানুষ এই ল্যাঙ্গুয়েজ ব্যাবহার করেন।

GO

GO গুগল এর তৈরি করা একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ।

যা ২০০৯ সালে রবার্ট গ্রিসমার (Robert Griesemer) রব পিক (Rob Pike) এবং কেন থম্পসন (Ken Thompson) এর দ্বারা তৈরি হয়েছে।

এটি একটি ওপেন সোর্স ল্যাঙ্গুয়েজ, যার সাহায্যে বা ব্যাবহার করে খুব সহজেই দক্ষতার সাথে নির্ভরযোগ্য সফটওয়্যার তৈরি করা সম্ভব। দ্রুত প্রোগ্রাম কম্পাইল করা ও দ্রুত ফলাফল  এর জন্য তারা এটি তৈরি করেছিল, এবং যাতে খুব সহজে এটির মাধ্যমে প্রোগ্রাম লেখা যায়। GO তে ডিবাগিং টেস্টিং ছাড়া ও আরো অনেক ধরনের টুলস রয়েছে,

যেমনঃ go build, go test, go fmt, go get, go run ইত্যাদি।

মার্কিন যুক্তরাষ্ট্রে একজন GO ডেভেলপার এর বাৎসরিক পারিশ্রমিক $109,000 হাজার মার্কিন ডলার পর্যন্ত হয়ে থাকে।

সুত্রঃ Paysa

GO শক্তিশালী, কাঠামোগত, ও স্থিতিশীল হওয়ার কারনে খুব জনপ্রিয়।

সবমিলিয়ে বলা যায়, আপনি যদি প্রোগ্রামিং এ নতুন হয়ে থাকেন তাহলে পাইথন এর থেকে সহজ আর কোন ল্যাঙ্গুয়েজ হতে পারেনা। Large Scale প্রজেক্ট এর জন্য ও পাইথন সেরা একটি ল্যাঙ্গুয়েজ।


0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *