প্রোগ্রামিং ভাষা (Programming Language)

Published by admin on


এইচটিএমএল

হাইপার টেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ হলো একটি মার্ক আপ ল্যাঙ্গুয়েজ। এইচটিএমএল এর মার্ক আপ ট্যাগ সমূহ ব্যবহার করে ওয়েবপেজ এর বেসিক কাঠামো তৈরি করা হয়। প্রকৃত অর্থে এটি কোনো প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয় বরং একটি মার্কআপ ল্যাংগুয়েজ যা একসারি মার্কআপ ট্যাগ এর সমন্বয় গঠিত।
টাইপ কোড: টেক্সট

ক্যাসকেডিং স্টাইল শীটস (সিএসএস)

ক্যাসকেডিং স্টাইল শীটস হল একটি স্টাইল শীট ভাষা যা এইচটিএমএলের মত মার্কআপ ভাষায় লিখিত ডকুমেন্ট কীভাবে উপস্থাপিত হবে তা বর্ণনা করতে ব্যবহৃত হয়। এইচটিএমএল ও জাভাস্ক্রিপ্টের সাথে সিএসএস হল ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের ভিত্তি প্রযুক্তি। উইকিপিডিয়া

পিএইচপি

পিএইচপি একটি প্রোগ্রামিং ভাষা। এটি মূলত সার্ভার-সাইড স্ক্রিপ্টিং-এর জন্য ব্যবহৃত হয়। পিএইচপি হচ্ছে একটি স্ক্রিপ্টিং ভাষা যা মূলতঃ চলমান ওয়েব পাতা তৈরির জন্য ডিজাইন করা হয়েছে। ইহা কমান্ড লাইন ইন্টারফেস ক্ষমতাকে অন্তর্ভুক্ত করেছে এবং স্ট্যান্ডআলোন গ্রাফিক্যাল আপ্লিকেশনকে ব্যবহার করতে পারে। 
লাইসেন্স: পিএইচপি লাইসেন্স

এসকিউএল

এসকিউএল বা স্ট্রাকচার্ড কুয়েরি ভাষা হলো ডেটাবেজ ব্যবস্থাপনায় ব্যবহৃত একটি কুয়েরি ভাষা। এসকিউএল ব্যবহার করে ডাটাবেস তৈরি, ডাটাবেসের তথ্য হালনাগাদ, নতুন তথ্য সংযোজন, তথ্য বিয়োজন ইত্যাদি করা যায়। 

জেকুয়েরী

জেকুয়েরি হচ্ছে জাভাস্ক্রিপ্ট এর একটি অত্যন্ত জনপ্রিয় লাইব্রেরি। এটা সব ধরনের ওয়েব ব্রাউজারে সাপোর্ট করে। জেকুয়েরির চাহিদা প্রতিনিয়ত বেড়েই চলছে। এর মাধ্যমে আপনি কয়েক লাইন কোড লিখে অনেক কাজ করতে পারেন। কেননা, জেকুয়েরিতে শত শত ফাংশন আগে থেকেই তৈরি করা আছে। আপনি শুধু ব্যবহার করবেন। 

জাভা

জাভা একটি প্রোগ্রামিং ভাষা। সান মাইক্রোসিস্টেম ৯০এর দশকের গোড়ার দিকে জাভা ডিজাইন করার পরে এটি অতি দ্রুত বিশ্বের সবচেয়ে জনপ্রিয় প্রোগ্রামিং ভাষার একটিতে পরিণত হয়। জাভা’র এই জনপ্রিয়তার মুল কারণ এর বহনযোগ্যতা, নিরাপত্তা, এবং অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ও ওয়েব প্রোগ্রামিং এর প্রতি পরিপূর্ণ সাপোর্ট।
ওএস:আন্ত-প্লাটফর্ম
লেটেস্ট রিলিজ:Java 13 (১৭ সেপ্টেম্বর, ২০১৯)

জাভাস্ক্রিপ্ট

জাভাস্ক্রিপ্ট ইন্টারনেটে ব্যবহৃত সবচেয়ে জনপ্রিয় স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ। জাভাস্ক্রিপ্ট হল একটি ক্লায়েন্ট সাইড স্ক্রিপ্টিং বা ব্রাউজার স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ। জাভাস্ক্রিপ্ট একটি প্রোটোটাইপ-ভিত্তিক স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ যাতে পরিবর্তনশীল, দুর্বল টাইপ এবং প্রথম শ্রেণীর ফাংশন আছে। 

পাইথন

পাইথন একটি বস্তু-সংশ্লিষ্ট উচ্চস্তরের প্রোগ্রামিং ভাষা। ১৯৯১ সালে গিডো ভ্যান রসম এটি প্রথম প্রকাশ করেন। পাইথন নির্মাণ করার সময় প্রোগ্রামের পঠনযোগ্যতার উপর বেশি গুরুত্ব দেয়া হয়েছে। এখানে প্রোগ্রামারের পরিশ্রমকে কম্পিউটারের চেয়ে বেশি গুরুত্ব দেয়া হয়েছে। 
ধরণের শৃঙ্খলা: কঠোর, চলমান (“ডাক টাইপিং”)

সি

সি একটি প্রোগ্রামিং ভাষা। সি নির্মাণ করেন ডেনিস রিচি, বেল ল্যাবে ৭০এর দশকে কাজ করার সময়। ভাষাটি তৈরির প্রথম উদ্দেশ্য ছিল ইউনিক্স- অপারেটিং সিস্টেম এর কোড লেখায় এর ব্যবহার, কিন্তু অচিরেই এটি একটি বহুল ব্যবহৃত ভাষায় পরিণত হয়। সি++ ও জাভা সহ পরিবর্তীকালের অনেক প্রোগ্রামিং ভাষার উপর সি’র গভীর প্রভাব পড়েছে। 
ধরণের শৃঙ্খলা: স্থির, দুর্বল

সি++

সি++ একটি অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা। ১৯৮০ সালে বিয়ারনে স্ট্রোভস্ট্রুপ যুক্তরাষ্ট্রের এটিএন্ডটি বেল ল্যাবরেটরিতে এটি ডেভেলপ করেন। মূলত সিমুলা৬৭ এবং সি প্রোগ্রামিং ভাষার সুবিধাজনক বৈশিষ্ট্যগুলোর সমন্বয় সাধন করে সি++ তৈরি হয়। 

সুইফট

সুইফট হল একটি সাধারণ উদ্দেশ্য, বহুভাষিক, কম্পাইল প্রোগ্রামিং ভাষা যা অ্যাপল ইনকর্পোরেটেড দ্বারা উন্নত করা হয় আইওএস, ম্যাকওএস, ওয়াসওএস, টিভিওএস এবং লিনাক্সের জন্য। সুইফট অ্যাপল এর কোকো এবং কোকো টাচ ফ্রেমওয়ার্ক এবং Objective-C কোড এর বড় অংশ এর কাজের জন্য নির্মিত হয়েছে। 
স্টেবল রিলিজ: 5.2.4 / ২০ মে, ২০২০; 35 দিন আগে
প্রথম প্রকাশ: June 2, 2014; 6 years ago

গো

গুগল এর তৈরি একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যেটি ২০০৭ সালে ডেভেলপ করেন । এটি স্ট্যাটিক টাইপ ল্যাঙ্গুয়েজ যার সিনট্যাক্স সি প্রোগ্রামিং এর মত । এটা গ্যরাবেইজ ক্যালেকশান, টাইপ সেফটি, ডাইন্যামিক টাইপিং ক্যাপাবিলিটি, অ্যাডভাঞ্চ বিল্ড ইন প্যাথ, এছাড়া অনেক বড় লাইব্রেরী প্রভাইড করে থাকে । উইকিপিডিয়া
বিশেষত্ব: multi-paradigm programming language: Concurrent computing, ফাংশনভিত্তিক প্রোগ্রামিং, imperative, অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং
প্রথম প্রকাশ: November 10, 2009; 10 years ago
স্টেবল রিলিজ: 1.14.4 / ১ জুন, ২০২০; 19 দিন আগে

বুটস্ট্র্যাপ

বুটস্ট্র্যাপ মুক্ত ও উন্মুক্ত উৎসের একটি ফ্রন্ট-এন্ড ওয়েব ফ্রেমওয়ার্ক। ওয়েব ফ্রেমওয়ার্ক এমন একটি ফ্রেমওয়ার্ক যা ওয়েব অ্যাপ্লিকেশন তৈরিতে একটি সাধারণ অবকাঠামো হিসেবে ব্যবহৃত হয়। 

 

 

ফারুক আল মামুন


0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *